আজ রবিবার, ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইসি’র সাংবিধানিক ক্ষমতা কাজে লাগানোর মত দিলেন সম্পাদকরা

ঢাকা: সাংবিধানিকভাবে নির্বাচন কমিশনের যে ক্ষমতা আছে তা কাজে লাগিয়ে আগামী সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে মত দিয়েছেন দেশের গণমাধ্যম প্রতিনিধিরা। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে ইসির সংলাপে তারা এ ধরনের মত দেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিতে যথাযথ পরিবেশ তৈরির পরামর্শও দেন প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকরা। নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা এতে সভাপতিত্বে সংলাপে ২৬ জন গণমাধ্যম প্রতিনিধি অংশ নেন।

সংলাপ শেষে দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম সাংবাদিকদের বলেন, সব দলের অংশগ্রহণ নিশ্চিতে উপযুক্ত পরিবেশ তৈরির বিষয়ে আমরা মতামত দিয়েছি। বিদ্যমান আইনের যথাযথ প্রয়োগ ও নিরপেক্ষ ভূমিকা নিতে কমিশনকে পরামর্শ দেয়া হয়েছে।

জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান জানান, জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সমর্থন করেন না তিনি। সেই সঙ্গে নামসর্বস্ব পর্যবেক্ষক সংস্থাকে যেন নির্বাচন পর্যবেক্ষণের সুযোগ না দেয়া হয় এবং অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে নিরপেক্ষ ভূমিকা নেয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, নির্বাচন একটা রাজনৈতিক উৎসব। সব দলের অংশগ্রহণ যেন নিশ্চিত করা যায় সে ব্যবস্থা নিতে হবে। দলগুলোর আস্থা অর্জন করতে হবে।

জ্যেষ্ঠ সাংবাদিক আমানুল্লাহ কবীর জানান, এখন থেকেই সবার জন্য সমান সুযোগ তৈরি করে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে হবে। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে সব দলের সঙ্গে আলোচনার পর সংখ্যাগরিষ্ঠের মতামত নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

স্পন্সরেড আর্টিকেলঃ